নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর প্রয়াত সদস্য মোহাম্মদ নাসিম ও অ্যাডভোকেট সাহারা খাতুনের শূন্য আসনের উপ-নির্বাচন নিয়ে ২০ জুলাই (সোমবার) সিদ্ধান্ত নেবে নির্বাচন কমিশন (ইসি)। এদিন কমিশনের বৈঠকে উপ-নির্বাচনের সময় নির্ধারণ হওয়ার কথা রয়েছে।

ইসি সচিব মো. আলমগীর এ বিষয়ে বলেন, বগুড়া-১ ও যশোর-৬ আসনের অভিজ্ঞতা নিয়েই পরবর্তী উপ-নির্বাচনগুলোর সিদ্ধান্ত নিতে চেয়েছিলাম আমরা। সদ্য সমাপ্ত (১৪ জুলাই) নির্বাচন দু’টি ভালো হয়েছে। এখন কমিশনই সিদ্ধান্ত নেবে কী করবেন।

মোহাম্মদ নাসিম গত ১৩ জুন নতুন করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করলে সিরাজগঞ্জ-১ আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়।

সংবিধান অনুযায়ী, জাতীয় সংসদের কোনো আসন শূন্য হলে তার পরবর্তী ৯০দিনের মধ্যে উপ-নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে। এক্ষেত্রে আগামী ১০ সেপ্টেম্বরের মধ্যে নির্বাচন কমিশনকে ভোটের আয়োজন করতে হবে।

অ্যাডভোকেট সাহারা খাতুন গত ৯ জুলাই থাইল্যান্ডের একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন। সংবিধানের ৯০ দিনের হিসাব অনুযায়ী এ আসনে ৬ অক্টোবর এবং সিইসির হাতে থাকা আরো ৯০ দিন ধরলে ২০২০ সালের ১৪ জানুয়ারির মধ্যে ভোট করতে হবে।