বিগণবিডি ডেস্ক: প্রথমবারের মতো ভারতের অন্ধ্রপ্রদেশ রাজ্যের গুন্টুর থেকে স্পেশাল পার্সেল এক্সপ্রেসের (এসপিই) মাধ্যমে বাংলাদেশে মরিচ এসেছে। ভারতের দি ‍নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসে এ খবর প্রকাশিত হয়েছে।

এর আগে গুন্টুর ও আশেপাশের অঞ্চলের কৃষক এবং ব্যবসায়ীরা স্বল্প পরিমাণে শুকনো মরিচ প্রতি টনে ৭ হাজার রুপি দিয়ে বাংলাদেশে পাঠাতে পারতো। এই সমস্যা কাটিয়ে উঠতে এসসিআরের মহাব্যবস্থাপক গজানন মাল্যর পরিচালনায় গুন্টুর রেলওয়ে বিভাগ স্থানীয় কৃষক ও ব্যবসায়ীদের সহায়তার জন্য অন্ধ্রপ্রদেশ থেকে বাংলাদেশে একটি বিশেষ পার্সেল এক্সপ্রেস চালানোর সিদ্ধান্ত নেয়।

মালবাহী ট্রেনে প্রতি ট্রিপে কমপক্ষে এক হাজার পাঁচশ টন পণ্য পাঠানো বাধ্যতামূলক ছিলো। কিন্তু এখন পার্সেল এক্সপ্রেসের অধীনে প্রতি ট্রিপে পাঁচশ টন পর্যন্ত পণ্য পরিবহন করলেও চলবে। সে অনুযায়ী ১৬টি পার্সেল ভ্যানের একটি স্পেশাল পার্সেল এক্সপ্রেস বেনাপোলে পাঠানো হয়েছে। প্রতিটি ভ্যানে রয়েছে ৪৬৬ ব্যাগভর্তি মরিচ যার ওজন প্রায় ১৯.৯ টন। এতে মোট মরিচের ওজন দাঁড়ায় ৩৮৪ টন। প্রতি টন মরিচের জন্য রেলওয়ে কর্তৃপক্ষ নিয়েছে ৪,৬০৮ রুপি। সড়কপথে পরিবহনের তুলনায় এটি অনেক লাভজনক বলছেন সেদেশের কৃষক এবং ব্যবসায়ীরা।